দেশে ২ কোটি ১৭ লাখ ডোজের বেশি করোনার টিকার প্রয়োগ

দেশে ২ কোটি ১৭ লাখ ডোজের বেশি করোনার টিকার প্রয়োগ

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রতিষেধক হিসেবে দেশে এখন পর্যন্ত দুই কোটি ১৭ লাখ ২৮ হাজার ১৫০ ডোজ টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৫৭ লাখ ৯৭ হাজার ৯৫৪ ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৯ লাখ ৩০ হাজার ১৯৬ জন মানুষ।

এখন পর্যন্ত প্রথম ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৯২ লাখ পাঁচ হাজার ৭২৭ ও নারী ৬৫ লাখ ৯২ হাজার ২২৭ জন। দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৬ লাখ ৯৭ হাজার ৪৪৪ ও নারী ২২ লাখ ৩২ হাজার ৭৫২ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের প্রয়োগ হয়েছে এক কোটি আট লাখ ৯৬ হাজার ৫৮ ডোজ। চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ হয়েছে ৮১ লাখ তিন হাজার ১১৪ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৬৭ লাখ ৯৮ হাজার ৮৩১ জন ও নারী ৪০ লাখ ৯৭ হাজার ২২৭ জন। এই টিকাগ্রহীতাদের মধ্যে ৫৮ লাখ ২১ হাজার ৮০৭ জন প্রথম ডোজ ও ৫০ লাখ ৭৪ হাজার ২৫১ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে ৩৬ লাখ ১০ হাজার ৪০ জন পুরুষ ও নারী ২২ লাখ ১১ হাজার ৭৬৭ জন। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে ৩১ লাখ ৮৮ হাজার ৭৯১ জন পুরুষ ও নারী ১৮ লাখ ৮৫ হাজার ৪৬০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে, গত ১৯ জুন থেকে সারাদেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে আজ পর্যন্ত এ টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৪ লাখ ৮৯ হাজার ৮৭৪ জন ও নারী ৩৬ লাখ ১৩ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ৭৪ লাখ ৩৫ হাজার ৪১৩ জন প্রথম ডোজ ও ৬ লাখ ৬৭ হাজার ৭০১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৪১ লাখ ৬ হাজার ৫১১ জন ও নারী ৩৩ লাখ ২৮ হাজার ৯০২ জন। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে তিন লাখ ৮৩ হাজার ৩৬৩ জন পুরুষ ও নারী দুই লাখ ৮৪ হাজার ৩৩৮ জন।

ঢাকার সাতটি কেন্দ্রে এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকার প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৫২১ জন ও নারী ১৩ হাজার ২৬৯ জন। তাদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ ও ৪১ হাজার ৫৩৩ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ২৪৮ জন ও নারী সাত হাজার সাত জন রয়েছেন। আর দ্বিতীয় ডোজ গ্রহণকারী ৩৫ হাজার ২৭৩ জন পুরুষ ও নারী ছয় হাজার ২৬২ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়। এখন পর্যন্ত এই টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ। এই টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ১৫ লাখ ৩৫ হাজার ৯৪৫ জন ও নারী ১১ লাখ এক হাজার ২৪৩ জন। তাদের মধ্যে ২৪ লাখ ৯০ হাজার ৪৭৯ জন প্রথম ডোজ ও এক লাখ ৪৬ হাজার ৭০৯ জন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। প্রথম ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে পুরুষ ১৪ লাখ ৪৫ হাজার ৯২৮ জন ও নারী ১০ লাখ ৪৪ হাজার ৫৫১ জন। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহীতাদের মধ্যে ৯০ হাজার ১৭ জন পুরুষ ও নারী ৫৬ হাজার ৬৯২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, মঙ্গলবার (১৭ আগস্ট) বিকেল সাড়ে ৫টা পর্যন্ত তিন কোটি ২৯ লাখ ৬৮ হাজার ৪৬৬ জন করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করেছেন।

Source: